Breaking

Monday, February 26, 2018

যে চারটি খাবারে রয়েছে পর্যাপ্ত আয়রন



আয়রন হলো শরীরের জন্য অত্যান্ত প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান যা মিনারেল হিমোগ্লোবিন তৈরিতে সাহায্য করে। আয়রনের অভাবে রক্তস্বল্পতা হওয়ার আশঙ্কা থাকে।

প্রাপ্ত বয়স্ক  একজন ব্যক্তির প্রতিদিন আট মিলিগ্রাম আয়রন গ্রহণ করা প্রয়োজন। ১৯ থেকে ৫০ বছরের নারীদের প্রতিদিন ১৮ মিলিগ্রাম করে আয়রন গ্রহণ করতে হবে। গর্ভবতী মা ও স্তনদানকারী মায়েদের প্রতিদিন কমপক্ষে আট থেকে ১১ মিলিগ্রাম আয়রন গ্রহণ করা খুবেই জরুরি।

তাই আমাদের আয়রনের অভাব পূরণ করতে হলে নিয়মিত খাদ্যতালিকায় আয়রন সমৃদ্ধ খাবার রাখা দরকার । আয়রন সমৃদ্ধ কিছু খাবারের নাম নিচে উল্লেখ করা হলো।

১. আনার


প্রথমেই রয়েছে আনার। আনারের মধ্যে রয়েছে আয়রন, প্রোটিন, ক্যালসিয়াম, আঁশ, অন্যান্য ভিটামিন ও মিনারেলস । প্রতি  ১০০ গ্রাম আনারে রয়েছে  ০.৩ মিলিয়ন আয়রন। আনারকে সালাদ ও ডেসার্টে ব্যবহার করেও  খেতে পারেন।

২. বাদাম

দ্বিতীয়তে রয়েছে বাদাম। বাদামের মধ্যে রয়েছে চীনা বাদাম, কাঠবাদাম, ক্যাসোনাট, পিনাট ইত্যাদি হলো আয়রনের চমৎকার উৎস। ক্যাসোনাট এ আছে সবচেয়ে বেশি পরিমাণ আয়রন। ৩০ গ্রাম ক্যাসোনাটে রয়েছে ২ মিলিগ্রাম আয়রন। স্ন্যাকস হিসেবে এই বাদাম খেতে পারেন।

৩.আপেল

তৃতীয় অবস্থানে রয়েছে আপেল। আপেল আয়রনের ভালো একটি উৎস। এর মধ্যে আরো আছে ম্যাগনেসিয়াম ও ভিটামিন সি। মধ্যমমানের একটি আপেলে রয়েছে ০.৩/১ মিলিগ্রাম আয়রন। আপেল  হিমোগ্লোবিন তৈরিতে ভালো কাজ করে। নাস্তার টেবিল এ ছাড়াও ডেসার্ট, সালাদ, অথবা স্মুদি তৈরিতে আপেল ব্যবহার করতে পারেন।

৪. খেঁজুর

সব শেষে রয়েছে খেজুর। খেঁজুর হলো আয়নের খুব চমৎকার একটি উৎস। এর মধ্যে আরো রয়েছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি৬। খেঁজুরের মধ্যে রয়েছে আঁশ। এটিও প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন। যা আপনার পরিবারের সকল সদস্যকে রাখবে সুস্থ।

No comments:

Post a Comment

আপনার মতামতের জন্য ধন্যবাদ /Thanks for your feedback