Breaking

Sunday, February 19, 2017

ইনশাল্লাহ অনেক কিছু জানতে পারবেন

# ইনশাল্লাহ অনেক কিছু জানতে পারবেন।
:
( ৭৮৬ - ৮০৯খ্রি. ) বাহলুল নামে এক পাগল ছিল ।
যে অধিকাংশ সময় কবরস্থানে কাটাতো ।
কবরস্থানে থাকা অবস্থায় একদিন বাদশাহ হারুনুর
রশীদ
তার পাশ দিয়ে যাচ্ছিলেন.....
বাদশাহ তাকে ডাক দিলেন: বাহলুল ! ওই পাগল !
তোর কি আর জ্ঞান ফিরবে না ?
বাহলুল বাদশাহর এ কথা শুনে নাচতে নাচতে গাছের
উপরের ডালে চড়লেন এবং
সেখান থেকে ডাক দিল: হারুন ! ওই পাগল ! তোর
কি কোনদিন জ্ঞান ফিরবে না ?
বাদশাহ গাছের নিচে এসে বাহলুলকে বললেন, আমি
পাগল নাকি তুই, যে সারা দিন কবরস্থানে বসে
থাকে ? বাহলুল বলল, আমিই বুদ্ধিমান ।
বাদশাহ: কীভাবে?
বাহলুল রাজপ্রাসাদের দিকে ইঙ্গিত দিয়ে বললেন:
আমি জানি এই রঙ্গীলা দালান ক্ষণিকের
আবাসস্থল, এবং এটি (কবরস্থান) স্থায়ী নিবাস;
এজন্য আমি মরার পূর্বেই এখানে বসবাস শুরু
করেছি । অথচ তুই গ্রহণ করেছিস ঐ রঙ্গশালাকে
আর এই স্থায়ীনিবাসকে (কবর) এড়িয়ে চলছিস ।
রাজপ্রসাদ থেকে এখানে আসাকে অপছন্দ
করছিস !
যদিও তুই জানিস এটাই তোর শেষ গন্তব্য ।
এবার বল, আমাদের মধ্যে কে পাগল ?
বাহলুলের মুখে এ কথা শোনার পর বাদশাহর অন্তর
কেঁপে উঠল, তিনি কেঁদে ফেললেন। তাঁর দাড়ি ভিজে
গেল ।
তিনি বললেন: আল্লাহ'র কসম ! তুমিই সত্যবাদী ।
আমাকে আরও কিছু উপদেশ দাও !
বাহলুল: তোমার উপদেশের জন্য আল্লাহর
কিতাবই যথেষ্ট ।
তাকে যথার্থভাবে আকড়ে ধর ।
বাদশাহ: তোমার কোন কিছুর অভাব থাকলে আমাকে
বল, আমি তা পূরণ করব ।
বাহলুল: হ্যা, আমার তিনটি অভাব আছে, এগুলো
যদি তুমি পূরণ করতে পার তবে সারা জীবন তোমার
কৃতজ্ঞতা স্বীকার করব ।
বাদশাহ: তুমি নিঃসঙ্কচে চাইতে পার ।
বাহলুল: মরণের সময় হলে আমার আয়ূ বৃদ্ধি করতে
হবে ।
বাদশাহ: আমার পক্ষে সম্ভব নয় ।
বাহলুল: আমাকে মৃত্যুর ফেরেশতা থেকে রক্ষা
করতে হবে ।
বাদশাহ: আমার পক্ষে সম্ভব নয় ।
বাহলুল: আমাকে জান্নাতে স্থান করে দিতে হবে
এবং
জাহান্নাম থেকে আমাকে দূরে রাখতে হবে ।
বাদশাহ: আমার পক্ষে সম্ভব নয় ।
বাহলুল: তবে জেন রাখ, তুমি বাদশাহ নও বরং তুমি
অন্য কারও অধীনস্থ ।
অতএব তোমার কাছে আমার কোন চাওয়া বা
প্রার্থনা নেই ।
"প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে
হবে..."
[ সূরা আল-ইমরান, আয়াত - ১৮৫ ]
______আল্লাহ পাক আমাদের সবাইকে আমল করার

No comments:

Post a Comment

আপনার মতামতের জন্য ধন্যবাদ /Thanks for your feedback