Breaking

Wednesday, February 15, 2017

মরিচ খাওয়ার পর ঝাল লাগলে কি করবেন ?

http://bdhealthtube.blogspot.com/


যদি বউয়ের সাথে রাগ করে বউকে দেখিয়ে দেখিয়েই ১০-১২টা মরিচ চিবিয়ে চিবিয়ে খেয়ে ফেলেন!! তখন হবে টা কি শুনি?? জিহবা জ্বলে-পুড়ে ছারখার হয়ে যাবে না? - হু-হা ঝাল, ঝাল, উফফ কি ঝাল!! মুখে লালা আসে, নাকে পানি আসে, চোখেও পানি আসে, মুখ ঘামতে থাকে এমনকি হার্ট বিট বাড়তে থাকে। সম্ভবত: দুনিয়াতে মরিচই এক মাত্র ফল যা কামড়ালে পাল্টা কামড় দেয়। হায়রে মরিচের কেরামতি!!

মরিচে কামড় পড়ার পর পর ক্যাপসাইসিন বা ডাইহাইড্রোক্যাপসাইসিন উপাদান আমাদের জিহবায় চলে আসে এবং এটা আমাদের জিহবায় স্নায়ুবিষ কিংবা নিউরোটক্সিনের মত কাজ করে। নিউরোটক্সিন জিনিসটা এমন যেটা কোনো বিষাক্ত অনুভূতির জন্য আমাদের স্নায়ু অনুভূতি পায়, যদিও সেই অনুভূতিটা কোনো ক্ষতি করে না। ক্যাপসাইসিন বা ডাইহাইড্রোক্যাপসাইসিন কিন্তু আমাদের জিহবার টিস্যুকে জ্বালায় না, পোড়ায়ও না আবার ক্ষতও তৈরি করে না। এটা শুধুমাত্র জিহবায় লেগে থাকা স্নায়ুতন্তুকে আঘাতে আঘাতে ক্ষত-বিক্ষত করে এবং সেখান থেকে আমাদের মগজে একটা ভুল সিগন্যাল পাঠায় যেটা আমাদের বুঝায় আমাদের জিহবা জ্বলে পুড়ে যাচ্ছে।

এবার মায়ের কথামত ঝাল লাগার পর চিনি খাই, কোনো লাভ হয়? আসলে চিনি মিষ্টি বলে জিভে একটু শান্তি হয়, এর বেশি কিছুই না। আপনি নিজেই একটা পরীক্ষা করে দেখুন না? কটা মরিচ টপাটপ চিবিয়ে নিন, তারপর চিনি খান। দেখুন ঝাল কমে কিনা। চিনির অণু পানিতে ভালো গুলে যায় কিন্তু সেই দ্রবণ ক্যাপসাইসিন বা ডাইহাইড্রোক্যাপসাইসিনকে খুব একটা দ্রবীভূত করতে পারে না, ফলে মরিচের ঝাল সারে না।


তাহলে কি করবেন ?
ট্রিক্স :
মরিচ খাওয়ার পর অতিরিক্ত ঝাল
লাগলে এখন আর
মিষ্টি খেতে হবে না এক গ্লাস বরফ
শীতল পানি মুখে ধরে রাখলেই আর
ঝাল লাগবে না

No comments:

Post a Comment

আপনার মতামতের জন্য ধন্যবাদ /Thanks for your feedback